অর্ডিনারি আইটির পোস্ট নোটিফিকেশন


লোহার ব্যবহারগুলি আলোচনা করো। | Use Of Iron

লোহার ব্যবহারগুলি আলোচনা করো। | Use Of Iron
 

Q. লোহার ব্যবহারগুলি আলোচনা করো। | Use Of Iron

ব্যবহারিক দিক থেকে সকলের পরিচিত ও সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাতব খনিজ হলো লোহা। আধুনিক যন্ত্র সভ্যতার যুগের প্রধান স্তম্ভ হল এই লোহা ও ইস্পাত। বর্তমানকালে লোহাকে বাদ দিয়ে কোন শিল্প গড়ে তোলা যায় না। এমনকি আমাদের দৈনন্দিন জীবনেও লোহার অবদান গণনা করা দুঃসাধ্য। লোহার ব্যবহার এতই ব্যাপক ও বহুমুখী যে বর্তমান যুগকে লৌহ যুগ বলে অভিহিত করা হয়। নিম্নে লোহার ব্যবহারের কিছু দিক আলোচনা করা হল -

১)ইস্পাত শিল্প: ইস্পাত শিল্পে লোহার ব্যবহার সর্বাধিক। ইস্পাত শিল্পে লোহা কাঁচামাল হিসাবে ব্যবহৃত হয়। লৌহ ইস্পাত শিল্পে ব্লাস্ট ফার্নেসে আকরিক লোহা গলিয়ে তাতে চুনাপাথর মিশিয়ে যে বিশুদ্ধ লোহা পাওয়া যায়, তাকে পিগ আয়রন বলে। এই পিগ আয়রনের সঙ্গে ম্যাঙ্গানিজ, ক্রোমিয়াম, নিকেল, টাংস্টেন প্রভৃতি ধাতু মিশিয়ে ইস্পাত তৈরি করা হয়।

২)বৃহদায়তন যন্ত্রপাতি নির্মাণ: বিশ্বের যাবতীয় বড় বড় শিল্পের যন্ত্রপাতি ও যন্ত্রাংশ তথা বয়লার, রোড রোলার, ক্রেন, টারবাইন, খনি যন্ত্রপাতি ইত্যাদি লৌহ ইস্পাতের সাহায্যে তৈরি করা হয়।

৩)যানবাহন নির্মাণ: লৌহ ইস্পাত দিয়ে রেল ইঞ্জিন, রেলের বগি, বাস, ট্রাক, মোটরগাড়ি, সাইকেল ইত্যাদি যানবাহন নির্মাণ করা হয়।

৪)কৃষি যন্ত্রপাতি নির্মাণ: বিভিন্ন কৃষি যন্ত্রপাতি তথা কোদাল, কাস্তে, ট্রাক্টর, লাঙলের ফলা, হারভেস্টার, পাওয়ার টিলার ইত্যাদি নির্মাণে লৌহ ইস্পাত ব্যবহার করা হয়।

৫)সমরাস্ত্র নির্মাণ: যুদ্ধ ট্যাংক, কামান, রাইফেল, পিস্তল, বেয়নেট, তলোয়ার ইত্যাদি সমরাস্ত্র নির্মাণে লৌহ ইস্পাত করা হয়।

৬)গৃহ নির্মাণ: গৃহ নির্মাণের জন্য প্রয়োজনীয় রড, বিম, পেরেক, স্ক্রু, গ্রিল ইত্যাদি তৈরি করতে লৌহ ইস্পাত ব্যবহার করা হয়।

৭)গৃহস্থালির সরঞ্জাম: গৃহস্থালির দৈনন্দিন কাজে ব্যবহৃত বাসনপত্র ও আসবাবপত্র তথা সাঁড়াশি, হাতুড়ি, কাটারি, শাবল, কড়াই, হাতা, খুন্তি ইত্যাদি নির্মাণে লৌহ ইস্পাত ব্যবহার করা হয়।

৮)শল্য চিকিৎসার যন্ত্রপাতি: শল্য চিকিৎসার প্রয়োজনীয় ছুরি, কাঁচি, ব্লেড, ইনজেকশনের সূচ ইত্যাদি নির্মাণে লৌহ ইস্পাত ব্যবহৃত হয়।

৯)রাসায়নিক শিল্প: রাসায়নিক শিল্পে নানা রকম রং, রাসায়নিক সার ও অন্যান্য রাসায়নিক দ্রব্য প্রস্তুতিতে লোহার গ্যাসীয় পদার্থ ধাতুমল ব্যবহৃত হয়।

১০)অন্যান্য ব্যবহার: উপরিলিখিত ব্যবহারগুলি ছাড়াও সেতু, কলকারখানার ছাউনি, বিদ্যুতের খুঁটি, হিমায়ন যন্ত্রপাতি, জলের পাইপ, তেলের পিপা ইত্যাদি নির্মাণে লোহার ব্যবহার অপরিহার্য।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.