অর্ডিনারি আইটির পোস্ট নোটিফিকেশন


ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার ভূমিকা | Pritilata Waddedar The anti-British Woman Revolutionary

ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার ভূমিকা PDF: প্রতিবছর বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় Pritilata Waddedar The anti-British Woman Revolutionary PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার ভূমিকা PDF.

নিচে Pritilata Waddedar The anti-British Woman Revolutionary PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার ভূমিকা PDF টি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে এই পোস্টটির নীচে যান এবং ডাউনলোড করুন।

ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার ভূমিকা | Pritilata Waddedar The anti-British Woman Revolutionary

ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার ভূমিকা | Pritilata Waddedar The anti-British Woman Revolutionary


জন্ম: ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনের ইতিহাসে আদর্শবোধ ও আত্মোৎসর্গের মাধ্যমে যারা নিজেদের জীবনকে অর্থবহ করে তুলেছেন তাদের মধ্যে অন্যতম হলেন প্রীতিলতা ওয়াদ্দেদার। 1911 খ্রিস্টাব্দের 5ই মে অবিভক্ত বাংলার চট্টগ্রাম জেলার ধলঘাট গ্রামে তার জন্ম হয়। তার ডাকনাম ছিল রাণী ও ছদ্মনাম ছিল ফুলতলার।

বিপ্লবী আন্দোলনের প্রতি আগ্রহ: ছাত্রী জীবনেই প্রীতিলতা বিপ্লবী আন্দোলনের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। দশম শ্রেণীতে পড়ার সময়েই তিনি দেশের কথা, বাঘাযতীন, ক্ষুদিরাম ও কানাইলাল দত্তের জীবনী পড়ে বিপ্লবী আদর্শে অনুপ্রাণিত হন এবং প্রথমে ঢাকার দিপালী সংঘে ও পরে কলকাতার ছাত্রী সংঘে যোগ দিয়ে লাঠি খেলা , ছোরা খেলা প্রভৃতি শেখেন।

চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন: সূর্য সেনের নেতৃত্বে ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির সদস্যরা এক সশস্ত্র অভ্যুত্থানের মাধ্যমে চট্টগ্রাম জেলাকে ব্রিটিশ শাসনমুক্ত করে বিপ্লবী আন্দোলনে গতি সঞ্চারের জন্য চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের পরিকল্পনা করেন। এই ঘটনার সময়ে প্রীতিলতা ওয়াদ্দেদার প্রত্যক্ষভাবে বিপ্লবী কার্যকলাপের সঙ্গে জড়িয়ে পড়েন। এরপর তিনি সূর্য সেনের আত্মগোপন কেন্দ্র ধলঘাটের সঙ্গে যোগাযোগ রক্ষার দায়িত্ব পান। 1932 খ্রিস্টাব্দে ধলঘাটের যুদ্ধে ব্রিটিশ ক্যাপ্টেন ক্যামেরুন মারা গেলে সূর্যসেন ও প্রীতিলতা জঙ্গলে আত্মগোপন করেন।

ইউরোপীয় ক্লাব আক্রমণ: 1932 খ্রিস্টাব্দের 24শে সেপ্টেম্বর পাহাড়তলীর ইউরোপীয় ক্লাব আক্রমণের দায়িত্ব মাস্টারদা তার সুযোগ্য শিষ্যা প্রীতিলতার হাতে তুলে দেন। নরেশ রায, ত্রিগুণা সেন প্রমুখ পুরুষ সদস্যদের সঙ্গে নিয়ে প্রীতিলতা পাহাড়তলীর ইউরোপীয় ক্লাব আক্রমণ করেন। ইংরেজ পুলিশের পাল্টা আক্রমণে প্রীতিলতা আহত হন।

মৃত্যুবরণ: ইউরোপীয় ক্লাব আক্রমণের সময় আহত প্রীতিলতা অন্যান্য বিপ্লবীদের দ্রুত স্থান ত্যাগের নির্দেশ দেন এবং ইংরেজ পুলিশের হাতে ধরা পড়ার থেকে মৃত্যু বরন করাই শ্রেয়- এইরূপ বিবেচনা করে পটাশিয়াম সায়ানাইড বিষপানের দ্বারা মৃত্যুবরণ করেন।

মূল্যায়ন: ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনের ইতিহাসে প্রীতিলতা ওয়াদ্দেদারের অবদান চিরস্মরণীয়। বিপ্লবী আন্দোলনে তাঁর যোগদান ও আত্মবলিদান প্রমাণপ্রমাণ করে যে ভারতের স্বাধীনতা আন্দোলনে মেয়েরাও পিছিয়ে নেই। তিনিই ভারতের প্রথম মহিলা শহীদ। তার এই আত্মত্যাগ পরবর্তীকালে ভারতীয় নারী সমাজকে বিপ্লবী আন্দোলনে যোগদানের প্রেরণা যুগিয়েছিল।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.